https://deshlai.com/আমাদের-চলচ্চিত্র-বাস্তবতার-এক-ভয়াবহ-কবরখানা

আমাদের চলচ্চিত্র বাস্তবতার এক... : মাহমুদুল হক

ভাই খসরু, যে বয়েসে ‘গরু চতুস্পদ জন্তু, ইহাদের দুইজোড়া পা ও একজোড়া শিং আছে, ইহারা খাস খায়–’ ইত্যাদি রচনা লিখতে বসে নম্বর তোলার চিন্তায় লোকে ভেবে ভেবে রোগা আধমরা হয়ে যায়, সে বয়েস আমার অন
https://deshlai.com/চলচ্চিত্র-এবং-সাহিত্য

চলচ্চিত্র এবং সাহিত্য : সুনীল গঙ্গোপাধ্যায়

এই কথা আর নতুন করে বলবার দরকার নেই সাহিত্য এবং চলচ্চিত্র দুটি আলাদা শিল্প। কিন্তু কতখানি আলাদা, দুই ভাইয়ের মতন? দুই বন্ধু বা প্রতিবেশীর মতন? অথবা দুই প্রতিযোগী?চলচ্চিত্র প্রথমে এসেছিল শিশু
https://deshlai.com/আত্মজীবনীর-মতোই-কিছু

আত্মজীবনীর মতোই কিছু : শামসুর রাহমান

ছেলোবেলা থেকেই আমি সিনেমাসক্ত। আব্বা তাঁর জীবনের এক পর্যায়ে চলচ্চিত্র ব্যবসার সাথে জড়িত ছিলেন, অর্থাৎ একটি সিনেমা হলে তাঁর শেয়ার ছিলো। সেই সুবাদে অল্প বয়সেই প্রচুর ছবি দেখার সুযোগ পে
https://deshlai.com/চলচ্চিত্র-ভায়োলেন্সের-ভূমিকা

চলচ্চিত্র ভায়োলেন্সের ভূমিকা : মহাশ্বেতা দেবী

“ধ্রুপদী”কে চলচ্চিত্র নিয়ে লেখার কথা যখন কবুল করেছিলেন, তখন থেকে মনে মনে বিচলিত। চলচ্চিত্র নিয়ে লেখার কোন অধিকার তো নেই আমার। দর্শক হিসাবে চলচ্চিত্রের সঙ্গে ঘনিষ্ঠ পরিচয়ও হারিয়ে ফেলে
https://deshlai.com/স্নোপিয়ারসার:-ক্লাইমেট-বিপর্যস্ত-পৃথিবীতে-মানুষের-অস্তিত্বযুদ্ধ,-শ্রেণীবৈষম্য

স্নোপিয়ারসার: ক্লাইমেট বিপর্যস... : খান আলাউদ্দিন

পৃথিবীর সময় ও স্থানের ফেব্রিকে, জীবাশ্মে চোখ রাখলে আমরা আবিষ্কার করতে পারি এর ঝঞ্ঝাময় অতীত, গ্রহ, গ্রহাণু ও ধূমকেতুর সাথে এর সংঘর্ষ, টেকটোনিক প্লেটের বিচ্যুতি, রাসায়নিক বৃষ্টি, গণবিলুপ্তি, প